শিয়ালদাগামী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে ভয়াবহ দুর্ঘটনা আটজন নিহত বহু আহত

শিয়ালদাগামী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে ভয়াবহ দুর্ঘটনা আটজন নিহত বহু আহত

আগরতলা-শিয়ালদা কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস আজ সকালে উত্তরবঙ্গের নিউ জলপাইগুড়ি স্টেশনের কাছে ভয়াবহ দুর্ঘটনার সম্মুখীন হয়। প্রাথমিক তথ্য অনুযায়ী, মালবাহী ট্রেনের সাথে ধাক্কা লেগে যাত্রীবাহী ট্রেনের চারটি বগি লাইনচ্যুত হয়ে যায়। এই ঘটনায় আটজন নিহত এবং বহু যাত্রী আহত হয়েছেন বলে জানা যায়।

দুর্ঘটনার কারণ: শিয়ালদাগামী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে ভয়াবহ দুর্ঘটনা আটজন নিহত বহু আহত

এখনও দুর্ঘটনার সঠিক কারণ জানা যায়নি। তবে, রেলওয়ে কর্তৃপক্ষ প্রাথমিকভাবে মনে করছে মানুষের ভুল এর কারণে দুর্ঘটনা ঘটেছে। তদন্ত চলছে।

উদ্ধারকাজ:

দুর্ঘটনার খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছে উদ্ধারকাজ শুরু করে স্থানীয় প্রশাসন ও রেলওয়ে কর্তৃপক্ষ। আহতদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে পাঠানো হচ্ছে।

প্রতিক্রিয়া:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই দুর্ঘটনায় শোক প্রকাশ করেছেন এবং নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। আহতদের দ্রুত সুস্থতা কামনা করেছেন তিনি। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব ঘটনাস্থলে পৌঁছে উদ্ধারকাজ তদারকি করছেন। তিনি দুর্ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন এবং দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের সর্বাত্মক সহায়তার আশ্বাস দিয়েছেন।

এই দুর্ঘটনা রেলওয়ে নিরাপত্তা ব্যবস্থার প্রতি প্রশ্নবাণ তুলে ধরেছে। বারবার দুর্ঘটনায় মানুষের জীবনহানি রোধে কার্যকর পদক্ষেপ নেওয়ার দাবি জানাচ্ছেন সাধারণ মানুষ।

উত্তরবঙ্গের নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে সকাল ৮টা ৫৫ মিনিটে দুর্ঘটনাটি ঘটে, যা পূর্ব ও উত্তর-পূর্ব ভারতের উত্তর-পূর্ব সীমান্ত রেল জোনের বৃহত্তম এবং ব্যস্ততম স্টেশনগুলির মধ্যে একটি।

ত্রিপুরার রাজধানী আগরতলা থেকে যাত্রা শুরু হওয়া কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস যাচ্ছিল কলকাতার শিয়ালদা স্টেশনে।

উত্তর-পূর্ব সীমান্ত রেলের মুখপাত্র সব্যসাচী দে জানিয়েছেন, নিহত আটজনের মধ্যে তিনজন রেলকর্মী। লাইনচ্যুত যাত্রীবাহী ট্রেনের পিছনের চারটি বগির মধ্যে কেবল একটি যাত্রীবাহী কোচ ছিল, বাকি তিনটি জিনিসপত্র বহন করছিল। তিনি আরও জানান, কনটেইনার বহনকারী কার্গো ট্রেনের পাঁচটি ওয়াগনও লাইনচ্যুত হয়েছে।

দুর্ঘটনাস্থলের ছবিতে দেখা গেছে, বগিগুলি একেবারে একটা ওপরের উপরে উঠে গিয়েছে। একটি বগি উপরদিকে উল্লম্বভাবে উঠে গেছে।

রেল আধিকারিকরা জানিয়েছেন, কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের যে কামরাগুলি অক্ষত ছিল সেগুলি ঘটনাস্থল থেকে বাদ দিয়ে ফের শিয়ালদার দিকে রওনা দিয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই দুর্ঘটনাকে ‘দুঃখজনক’ বলে বর্ণনা করেছেন। যাঁরা তাঁদের প্রিয়জনকে হারিয়েছেন, তাঁদের প্রতি সমবেদনা। আহতদের দ্রুত আরোগ্য কামনা করছি। আধিকারিকদের সঙ্গে কথা বলে পরিস্থিতি খতিয়ে দেখেছেন। ক্ষতিগ্রস্তদের সহায়তায় উদ্ধারকাজ চলছে। রেলমন্ত্রী শ্রী @AshwiniVaishnaw  দুর্ঘটনাস্থলের পথে রয়েছেন।

আপডেট:

  • দুর্ঘটনায় মৃতের সংখ্যা আট এ বেড়েছে।
  • আহতদের সংখ্যা চল্লিশ ছাড়িয়ে গেছে।
  • রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব দুর্ঘটনাস্থ
eBook